থ্যালাসেমিয়া ও এইডস সচেতনতায় কলকাতায় সর্ববৃহৎ অরাজনৈতিক র‍্যালি ও রক্তদান উৎসব

৩রা ডিসেম্বর রবিবার ‘সেরাম থ্যালাসেমিয়া প্রিভেনশন ফেডারেশন’, We are The Common People সহ কলকাতার সামাজিক সংগঠন গুলির উদ্যোগে আয়োজন করা হয়েছিল এক র‍্যালির।এদিন শ্যামবাজার পাঁচ মাথা মোড় থেকে শুরু করে হেদুয়া হয়ে মিছিল সম্পন্ন হয় আবারও শ্যামবাজারে। পরে থ্যালাসেমিয়া রোগীদের চিকিৎসার জন্য সেরাম অডিটোরিয়ামে একটি রক্তদান শিবিরের আয়োজন করা হয়েছিল যাতে রক্তদান করেন শতাধিক রক্তদাতা।

এদিনের মিছিলের মূল উদেশ্য ছিল থ্যালাসেমিয়ার বিরুদ্ধে মানুষের মধ্যে আরও বেশি করে সচেতনতা গড়ে তোলা। বিয়ের আগে দুই পাত্র পাত্রীর বিশেষ ধরনের রক্ত পরীক্ষা করা, যাতে ধরা পড়ে সেই বেক্তিটি থ্যালাসেমিয়া বাহক কিনা। দুজন বাহকের মধ্যে কখনোই যেন বিবাহ না হয়, তাহলে ভবিষৎ প্রজন্ম সুস্থ থাকবে। যারা থ্যালাসেমিয়া রোগী তাদেরকে সাহায্য করা , যাতে তারা নিয়মিত রক্ত ও ওষুধের পরিষেবা পান।

পদযাত্রা ছিল নানান সংস্কৃতিক পরিপূর্ন, যার প্রধান উদ্দেশ্য যেহেতু কঠিন রোগের সচেতনতা বৃদ্ধি, সেই উদ্দেশ্যে সাজানো হয়েছিল বিভিন্ন ট্যাবলো। ছিল নানা থিমের ট্যাবলো। কোথাও থ্যালাসেমিয়া প্রতিরোধ মূলক গান, কোথাও দুর্গাপুজোকে ইউনেস্কোর স্বীকৃতি উদযাপন, কোথাও লতা মঙ্গেশকরকে শ্রদ্ধা জ্ঞাপন আবার কোথাও ফুটবল তো কখনও থ্যালাসেমিয়া নিয়ে মূকাভিনয়।

নজর করেছে We are The Common People এর ৮নম্বর ট্যাবলো কলকাতার ফুটবল। যাতে অংশ নিয়েছিল শতাধিক পড়ুয়া। ইস্টবেঙ্গল ও মোহনবাগান এর জার্সি তে চলছে ফুটবল খেলা। ট্যাবলো তে বেজে চলা দুই প্রধান ক্লাব এর থিম সং এর সাথে ফুটবল খেলাতে অংশ নিয়েছে পথচলতি জনগন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *